ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

‘কক্সবাজারে রিপোর্টিং এ দক্ষতা অর্জন’ প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

hffh_1-1সংবাদ বিজ্ঞপ্তি :

কক্সবাজারে তিনদিন ব্যাপী রিপোর্টিং এর উপর দক্ষতা অর্জন প্রশিক্ষণ কোর্স-২০১৭ সম্পন্ন হয়েছে। রোববার থেকে কক্সবাজার রেড ক্রিসেন্ট সোসাইটি কার্যালয়ের হল রুমে অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছিল কক্সবাজারের অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজারমেইল ডটকম।

মঙ্গলবার সন্ধ্যায় কক্সবাজারমেইল ডটকমের সম্পাদক আমিরুল ইসলাম মোঃ রাশেদের সঞ্চালনায় ও কক্সবাজারের প্রবীন সাংবাদিক প্রিয়তোষ পাল পিন্টুর সভাপতিত্বে কোর্সের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কক্সবাজারের সিনিয়র সাংবাদিক ও দৈনিক রূপালী সৈকতের সম্পাদক ও প্রকাশক ফজলুর কাদের চৌধুরী, কক্সবাজারের সিনিয়র সাংবাদিক ও ডেইলী স্টারের স্টাফ রিপোর্টার মুহাম্মদ আলী জিন্নাত, দৈনিক সমূদ্র কন্ঠের সম্পাদক ও প্রকাশক মইনুল হাসান পলাশ, কক্সবাজার রিপোর্টাস ইউনিটির সভাপতি রাসেল চৌধুরী, জেলা তথ্য অফিসার মো. নাছির উদ্দিন, কক্সবাজার সোসাইটির সভাপতি কমরেড গিয়াস উদ্দিন, কক্সবাজার সাংবাদিক ইউনিটির সভাপতি মোঃ শাহাদাত হোসেন প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সাংবাদিক মানে এখন তথ্যে’র ভান্ডার। একজন মিস্ত্রি শুধু মিস্ত্রি কাজে অভিজ্ঞতা রাখে। কিন্তু একজন সংবাদকর্মী সব কাজের অভিজ্ঞতা রাখতে হবে। না হলে সে পিছিয়ে পড়বে। কারণ এখন সাংবাদিক মানেই একটা প্রতিযোগীতা। আজ আপনাদের যারা প্রশিক্ষণ দিয়েছেন তারা কিন্তু এক সময় সাংবাদিক হিসেবে মাঠ কাপিয়ে ছিল। শুধু পত্রিকায় কাজ করলে সাংবাদিক হবেন তা নয় যদি পারেন বিশেষ বিশেষ লেখা লিখে সাংবাদিকতা চর্চা করতে পারবেন। সব শেষে কক্সবাজারমেইল ডটকমের এই আয়োজনকে ভাল উদ্যোগ উল্লেখ্য করে বক্তারা বলেন, কক্সবাজারমেইল ডটকম এই প্রশিক্ষণের মাধ্যমে পর্যটন নগরীর তরুনদের সাংবাদিকতায় উৎসাহিত করবে।

এসময় আরও উপস্থিত ছিলেন, কক্সবাজারমেইল ডটকমের আইন উপদেষ্টা সম্পাদক এডভোকেট সাহাব উদ্দিন সাহীব, কক্সবাজারমেইল ডটকমের নির্বাহী সম্পাদক মঈন উদ্দিন, সাহিত্য সম্পাদক চেীধুরী প্রদীপ গায়েন, দৈনিক আজকের কক্সবাজারের স্টাফ রিপোর্টার মুহিববুল্লাহ মুহিব প্রমূখ।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় জেলা সদর ও বিভিন্ন উপজেলা থেকে প্রায় ২৫ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। তাদের সাংবাদিকতা ও তথ্য অধিকার আইনের উপর প্রশিক্ষণ দেয়া হয়। কোর্সের প্রথম দিনে সাংবাদিকতার নীতিনৈতিকতার উপর প্রশিক্ষণ দেন ডেইলী স্টারের স্টাফ রিপোর্টার মুহাম্মদ আলী জিন্নাত, সংবাদ সংগ্রহ করার কৌশল ও সম্পাদনা বিষয়ে দৈনিক সমূদ্র কন্ঠের সম্পাদক ও প্রকাশক মঈনুল হাসান পলাশ এছাড়া তথ্য অধিকার ও তথ্যপ্রযুক্তি আইনের উপর প্রশিক্ষণ দেন জেলা তথ্য অফিসার মো. নাছির উদ্দিন। এরপর প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করেন অতিথিবৃন্দ তাছাড়া আয়োজক ‘কক্সবাজারমেইল ডটকমের পক্ষ থেকে প্রশিক্ষকদেরকে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

সমাপনী অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে তার পরিবারের সকল নিহত সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা ও বিশেষ দোয়া করা হয়।

পাঠকের মতামত: